কিভাবে ফ্রী তে ব্লগ সাইট তৈরি করবেন?

কিভাবে ফ্রী তে ব্লগ সাইট তৈরি করা যেতে পারে? এই প্রশ্ন যে কারো মনে আসতেই পারে। যারা লিখালিখি পছন্দ করেন তারা এই প্রশ্ন প্রায়ই করে থাকেন।

ফ্রী তে ব্লগ সাইট তৈরি

এটি আমি কয়েকটি ভাগে আলোচনা করতে পারি। ব্লগ তৈরির জন্য যেমন পোস্ট লিখা প্রয়োজন তেমনি ব্লগটি ঠিকমতো ডিজাইন করাও গুরুত্বপূর্ণ। প্রথম পর্বে ব্লগ তৈরির প্রাথমিক কিছু কাজ নিয়ে আলোচনা করা হবে। আপনি ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস যে কোনও মাধ্যমে ব্লগ তৈরি করতে পারেন। তবে ফ্রি তে কোনো খরচ ছাড়া ব্লগ তৈরির সেরা মাধ্যম হলও ব্লগার এর ব্লগস্পট ব্লগ।

ব্লগ সাইট এর নিশ বা বিষয় ঠিক করা

নিশ বা বিষয় ঠিক করার জন্য আপনাকে কয়েকটি বিষয় মাথায় আনতে হবে। যেমন, প্রথমে আপনাকে ভাবতে হবে আপনি কোন বিষয়টা সম্পর্কে জানেন। এরপর সেই বিষয়টি নিয়ে আপনি লিখালিখি করতে পারবেন কিনা সেটি নিয়ে একটু ঘাটতে হবে।

ব্লগের নাম নির্বাচন

বিষয় নির্বাচনের পর আপনাকে সেই বিষয়ের সাথে মানায় এমন একটি নাম ঠিক করতে হবে যেটি হবে আপনার ব্লগের নাম। ব্লগের নামঃ This is an blog

ব্লগের ঠিকানা নির্বাচন

ব্লগের নাম ঠিক করার পর আপনাকে ব্লগের একটি ঠিকানা নির্বাচন করতে হবে। যেটি হবে ইউনিক এবং সংক্ষিপ্ত । এটিকে ডোমেইন নেমও বলা হয়। ডোমেইন নেম টি আপনার ব্লগ এর নাম এর সাথে সামঞ্জস্য রেখে ঠিক করবেন। আপনি ডোমেইন নেম কিনতে পারেন অথবা ব্লগার ডট কম এর ফ্রী  ব্লগস্পট ডোমেইন নিয়ে কাজ করতে পারেন।

উদাহরণস্বরূপঃ

ব্লগস্পট ব্লগের ঠিকানা বা ডোমেইন নেমঃ thisisablog.blogspot.com. আর আপনি ডোমেইন কিনলে এর এড্রেস হবে অনেকটা এমন। যেটিকে বলা হয় কাস্টম ডোমেইন।

যেমন,

  • thisisablog.com
  • thisisablog.info

ইত্যাদি।

ব্লগ সাইট এর ডেসক্রিপশন তৈরি করা 

আপনার ব্লগের জন্য একটি ডেসক্রিপশন তৈরী করবেন যাতে আপনার ব্লগ সম্পর্কে তথ্য দেয়া থাকবে। এটি ১৫০ টি ক্যারেক্টার এর মধ্যে হলে ভালো হবে।

নিচে দেয়া ভিডিও থেকে আপনারা একটি ফ্রী ব্লগ তৈরির প্রক্রিয়াটি স্টেপ বাই স্টেপ জেনে নিতে পারবেন। পাশাপাশি ব্লগার এর নতুন ইন্টারফেস এর সেটিংস অপশন এর বিভিন্ন অংশ বর্ণনা করা হয়েছে।

একটি তালিকা তৈরী করুন

এরপর আপনার কাজ হবে আপনি যে বিষয় সম্পর্কে ভাল জানেন সেগুলো ব্লগে কিভাবে পাবলিশ করবেন সেটি নিয়ে পরিকল্পনা করা। একটি তালিকা তৈরি করতে পারেন যেটি পরবর্তীতে কন্টেন্ট লিখার পর পাবলিশের একটি একটি সঠিক সিরিয়াল মেনে চলতে আপনাকে সাহায্য করবে।

কিভাবে পোস্ট লিখবেন?

প্রচুর পরিমানে কন্টেন্ট না লিখে কোয়ালিটি এর দিকে বেশি ফোকাস করাকে অনেকেই গুরুত্বপূর্ণ বলে থাকেন। তবে আমার মতে আপনি যদি বিগিনার হন তাহলে কোয়ালিটির আগে কন্টেন্ট এর সংখার দিকে বেশি খেয়াল রাখবেন। কারন এতে আপানার লিখার প্রাকটিস ভাল হবে।

পোস্টগুলোকে এস ই ও ফ্রেন্ডলি করতে হবে। এটি নিয়ে পরবর্তীতে আরো লিখা প্রকাশ করা হবে।

কয়েকমাস পরে আপনি যখন ৬০ থেকে ৭০ টি কন্টেন্ট লিখে ফেলবেন তখন আগে প্রকাশিত কন্টেন্টগুলো আপডেট করবেন। পূর্বের ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন পোস্টগুলোকে আরও সুসজ্জিত করে লিখবেন। তাহলেই সফল হবার সম্ভাবনা বেড়ে যাবে।

একটি ক্যাটাগরি এর অধীনে অনেকগুলো পোস্ট থাকবে। একটি ক্যাটাগরির একদম বেসিক থেকে বিস্তারিত অংশ কভার করে পোস্ট পাবলিশ করতে চেষ্টা করবেন।

লিখার মাঝে লিখা সম্পর্কিত নিজের তৈরী বা ডিভাইস দিয়ে তোলা কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করুন। এটি পাঠকের দৃষ্টি আকর্ষণে অনেক হেল্প করবে।

ব্লগে পোস্ট পাবলিশ করুন

ব্লগে একটি নিয়ম ফলো করে পোস্ট পাবলিশ করতে থাকুন। সপ্তাহের কয়েকটি দিন ঠিক করুন যেই যেই দিনে আপনি পোস্ট পাবলিশ করবেন। প্রতিটি সপ্তাহের নির্ধারিত দিনগুলোতে একটি নির্দিষ্ট সময়ে ব্লগ পোস্ট পাবলিশ করুন। এবং এই নিয়মটি সবসময়ে ফলো করে যাবেন। তাহলে সার্চ ইঞ্জিনগুলো সহজে আপনার সাইটকে ক্রল করতে পারবে।

গুরুত্বপূর্ণ পেইজগুলো তৈরী করুন

কিছু গুরুত্বপূর্ণ পেইজ একটি ওয়েবসাইটের পরিচয় তুলে ধরে। নিচে উলেখিত এই পেইজগুলো অবশ্যই থাকা উচিত।

  1. About us
  2. Contact us
  3. Privacy Policy
  4. Disclaimer
  5. Terms and Conditions

এটিই ছিল ব্লগার প্লাটফর্মে ফ্রী তে ব্লগ সাইট তৈরির পদ্ধতি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। লিখালিখি একটি প্যাশন। তাই লিখুন। লিখতে লিখতে সঠিক প্রক্রিয়ায় ব্লগ লিখা শিখে ফেলুন।

Author

খন্দকার মনজির-উল-মোরসালিন ২০১৮ সাল থেকে ব্লগিং এবং এসইও সেক্টরে কাজ করছেন। ব্লগ্গিং এর জন্য ব্লগার এবং ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে কাজ করেছেন। শিখছেন এবং শেখানোর চেষ্টা করে যাচ্ছেন। যা শিখছেন তাই এখানে লিখছেন। তার কিছু ব্লগ রয়েছে। যার মধ্যে তিনি Travel Nature Exhibition ব্লগটিতে কাজ করতে বেশি পছন্দ করেন, যেহেতু তিনি ভ্রমণ বেশি পছন্দ করেন।

Leave a Comment