You are currently viewing রোবটস মেটা ট্যাগ কী? | Important 12 Robots Meta Tags Bangla

রোবটস মেটা ট্যাগ ছোট কিন্তু অনেক কার্যকর জিনিস। প্রয়োজন হলো এগুলো সহজে বোঝা এবং সঠিকভাবে প্রয়োগ করা।আপনার ওয়েবসাইটের ইনডেক্সিং এবং সার্চ রেজাল্টে আপনার ওয়েবসাইটের পেইজগুলোর কিভাবে দেখাবে এই ট্যাগগুলো তা নিয়ন্ত্রণ করতে আপনাকে সাহায্য করে।

অনেকবারই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজাররা রোবটস মেটা ট্যাগ কে রোবটস টেক্সট ফাইল এর নিয়মের সাথে মিশিয়ে ফেলে। যার ফলে সমস্যায় পড়ে যান তারা। এতে করে সঠিক ফলাফল পাওয়া যায় না। এই আর্টিকেলে রোবটস মেটা ট্যাগ নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হবে। আসা করি বিষয়টা আপনাদের নিকট পরিষ্কার হয়ে যাবে। এটিকে মেটা ট্যাগ ও বলা হয় আবার রোবট ট্যাগ ও বলা হয়।

রোবটস মেটা ট্যাগ

মেটা ট্যাগগুলোকে পেইজ এর লেবেলে প্রয়োগ করা হয়ে থাকে এবং পেইজের হেড সেকশনে যুক্ত করা হয়। রোবটস মেটা ট্যাগ এর স্ট্রাকচার অনেকটা নিচে উল্লেখিত কোড এর মতো হয়ে থাকে।

<meta name="robots" content="noindex"/>

আপনি যদি কোনো একটি স্পেসিফিক সার্চ ইঞ্জিন বটের জন্য এই নিয়ম রাখতে চান তাহলে এই কোডের robots এর স্থানে ঐ স্পেসিফিক সার্চ ইঞ্জিন বটের নাম ব্যবহার করবেন। এর ফলে এই নিয়মটি শুধুমাত্র ঐ সার্চ ইঞ্জিন বটের জন্য কাজ করবে।

উদাহরণস্বরূপ আপনি যদি চান গুগল বট আপনার ওয়েবসাইটটিকে ইনডেক্স না করে সেজন্য আপনি নিচের মতো করে রুল সেট করতে পারেন।

 <meta name="googlebot" content="noindex"/> 

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলোতে বিভিন্ন রকম প্লাগিন এর মাধ্যমে সাধারণ হেডার সমূহকে যুক্ত করার জন্য ফিচার রয়েছে। ইয়স্ট, রাংক ম্যাথ এস ই ও প্লাগিনও এগুলো যুক্ত করার সুবিধা দেয়। অন্যান্য প্লাটফর্মের ওয়েবসাইটগুলোতে হেড সেকশনে আপনি নিজে এই কোডগুলো যুক্ত করতে পারেন।

এখন দেখে নিন ওয়েবসাইটে কী কী রকমের রোবটস মেটা ট্যাগ ব্যবহার করা যেতে পারে।

বিভিন্ন রকমের রোবটস মেটা ট্যাগ

গুগল সর্বমোট ১২ রকমের রোবটস মেটা ট্যাগকে সমর্থন করে থাকে। এগুলো নিচে দেয়া হলো।

  1. NO INDEX
  2. NO FOLLOW
  3. NO ARCHIVE
  4. NO SNIPPET
  5. MAX SNIPPET
  6. MAX IMAGE PREVIEW
  7. MAX VIDEO PREVIEW
  8. NO TRANSLATE
  9. UNAVAILABLE AFTER
  10. ALL
  11. NONE
  12. NO IMAGE INDEX

এই ১২ রকমের রোবটস মেটা ট্যাগ গুলো নিয়ে এখন বিস্তারিত আলোচনা করা হবে।

NO INDEX

এটির কাঠামো অনেকটা এরকম।

<meta name="robots" content="noindex"/>

NO INDEX ট্যাগ যেসকল পেইজগুলোতে ব্যবহার করা হয় সেই পেইজগুলোকে সার্চ ইঞ্জিন ইনডেক্স করবে না। আর পেইজ ইনডেক্স না হলে সেটি সার্চ রেজাল্টে দেখা যাবে না। যারা এস ই ও নিয়ে কাজ করেন তাদের অনেকেই এই noindex শব্দটিকে রোবটস টেক্সট ফাইলের disallow এর সাথে কনফিউজ করে ফেলে।

রোবটস টেক্সট ফাইলে কোনো একটি পেইজকে disallow করার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন বটসমূহকে ওই পেইজটিকে ক্রল করতে নিষেধ করছেন। ইনডেক্সিং কিংবা সার্চ ইঞ্জিনে দেখাতে মানা করছেন না। যার ফলে সার্চ ইঞ্জিন এই পেইজগুলোকে ইনডেক্স করে সার্চ রেজাল্টে দেখাতে পারে।

কারণ হতে পারে আপনার ওয়েবসাইটের ওই পেইজটি অন্য আরেকটি ওয়েবসাইটের সাথে লিংক করা আছে। সেখান থেকে সার্চ ইঞ্জিন পেইজটিকে ইনডেক্স করে ফেললো।

এজন্য আপনি যদি কোন পেইজকে সত্যিকারভাবে ইনডেক্সিং না করতে চান অর্থাৎ সার্চ রেজাল্টে না আনতে চান তাহলেই এই কোডটিকে আপনার পেইজে যুক্ত করুন। শুধুমাত্র রোবটস টেক্সট ফাইলের disallow এর উপর ভরসা রাখবেন না।

NO FOLLOW

<meta name="robots" content="nofollow"/>

NO FOLLOW রোবটস মেটা ট্যাগ কে আপনি যেই পেইজে যুক্ত করবেন সেই পেইজে থাকা লিঙ্কগুলোকে গুগল ফলো করবে না। এই ট্যাগটিকে ব্যাবহার করে কোনো একটি পেইজে থাকা সকল লিংকসমূহকে একসাথে NO FOLLOW এট্রিবিউট দিয়ে দেয়া যায়।

তবে অবশ্যই মনে রাখবেন NO FOLLOW এখন শুধুমাত্র একটি সাজেশন, এটি আগের মতো কোনো নির্দেশনা নেই। গুগল এটিকে ইচ্ছা হলে মেনে চলতেও পারে আবার নাও মানতে পারে।

NO ARCHIVE

<meta name="robots" content="noarchive"/>

কোনো একটি পেইজে noarchive ট্যাগ ব্যবহারের মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিনকে বলছেন যে সার্চ রেজাল্টে যেন সেই পেইজ এর আর্কাইভ করা অর্থাৎ ক্যাশ করা ফলাফল না দেখায়। শুধুমাত্র লাইভ এবং আপডেটেড পেইজ দেখায়।

NO SNIPPET

<meta name="robots" content="nosnippet"/>

কোনো পেইজে nosnippet ট্যাগ ব্যবহারের মাধ্যমে সার্চ ইঞ্জিনকে ঐ পেইজের টেক্সট কিংবা ভিডিও স্নিপিট না দেখানোর নির্দেশনা দেয়া হয়। মনে রাখবেন এটি শুধুমাত্র টেক্সট কিংবা ভিডিও স্নিপিট এর ক্ষেত্রে কাজ করে, ইমেজের জন্য নয়।

MAX SNIPPET

max-snippet রোবটস মেটা ট্যাগ হলো nosnippet এর পজিটিভ ভার্সন। max-snippet ব্যবহার করে আপনি টেক্সট স্নিপিট এর লেন্থ কে নিয়ন্ত্রন করতে পারেন।

max-snippet এর সাথে সংখ্যা ব্যবহার করা হয়। এই সংখ্যা সার্চ ইঞ্জিনকে বলে কতটুকু ক্যারেক্টার পর্যন্ত স্নিপিটে ব্যবহার করা যেতে পারে। নিচে একটি উদাহরণ দেয়া হলো।

<meta name="robots" content="max-snippet:0"/>

যদি আপনি এরকম max-snippet ট্যাগ ব্যবহার করেন যেখানে ভ্যালু হিসেবে জিরো দেয়া আছে, এর মাধ্যমে আপনি বোঝাচ্ছেন সর্বোচ্চ জিরো ক্যারেক্টার লেন্থের টেক্সট স্নিপিট গুগোল সার্চ রেজাল্টে দেখাতে পারবে। সাধারণ ভাষায় বললে এখানে নির্দেশনা দেয়া হচ্ছে কোনো টেক্সট স্নিপিট সার্চ রেজাল্টে দেখানো যাবে না।

তবে আপনি যদি চান যে আপনার সাইটের পেইজটির সর্বোচ্চ ৩৬ টি ক্যারেক্টার এর টেক্সট স্নিপিট সার্চ রেজাল্টে দেখাক তাহলে আপনি নিচের দেয়া ট্যাগটিকে সার্চ রেজাল্টে ব্যবহার করতে পারেন।

<meta name="robots" content="max-snippet:36"/>

যদি আপনি নিচে উল্লেখিত ট্যাগ যুক্ত করেন যেখানে মান হিসেবে -1 দেয়া আছে তাহলে টেক্সট স্নিপিট যত লম্বাই হোক না কেন আপনি সার্চ ইঞ্জিনকে বলছেন পুরোটাই দেখাতে।

<meta name="robots" content="max-snippet:-1"/>

তবে এটিতে কোনো লাভ নেই। কারন এটি থাকা কিংবা না থাকায় গুগলের কিছু যায় আসবে না। গুগল নিজের ইচ্ছামতো সংখ্যক ক্যারেক্টার এর স্নিপিট সার্চ রেজাল্টে দেখায়।

MAX IMAGE PREVIEW

MAX IMAGE PREVIEW ট্যাগ ব্যবহারের মাধ্যমে সার্চ রেজাল্ট পেইজে ইমেজ স্নিপিট এ দেখানো ছবির সাইজ নিয়ন্ত্রণ করতে পারেন। MAX IMAGE PREVIEW ট্যাগ এ সংখ্যা নেই। তবে এটি তিন রকমের হয়।

None

<meta name="robots" content="max-image-preview:none"/>

এই ট্যাগ ব্যবহার করলে পেইজের ইমেজ স্নিপিট সার্চ রেজাল্টে দেখাবে না।

Standered

<meta name="robots" content="max-image-preview:standered"/>

এই ট্যাগ ব্যবহার করলে সাধারণ সাইজের ইমেজ সার্চ রেজাল্টের স্নিপিট এ দেখাবে।

Large

<meta name="robots" content="max-image-preview:large"/>

এই ট্যাগ ব্যবহার করলে বড় সাইজের ইমেজ সার্চ রেজাল্টের স্নিপিট এ দেখাবে।

MAX VIDEO PREVIEW

MAX VIDEO PREVIEW অনেকটা MAX IMAGE PREVIEW এর মতোই। এটিতে সংখ্যা ব্যাবহৃত হয়।

<meta name="robots" content="max-video-preview:0"/>

এক্ষেত্রে আপনার জন্য দুইটি উপায় আছে। একটি হলো 0 আরেকটি হলো -1।

<meta name="robots" content="max-video-preview:0"/>

উপরের ট্যাগটি সার্চ রেজাল্টে ভিডিও স্নিপিট না দেখানোর নির্দেশ দেয়। ভিডিও স্নিপিট এর জায়গায় শুধুমাত্র ইমেজ স্নিপিট দেখাবে। এর জন্য রুল MAX IMAGE PREVIEW থেকে ফিক্স হবে।

<meta name="robots" content="max-video-preview:-1"/>

উপরের ট্যাগটি সার্চ রেজাল্টে ভিডিও স্নিপিট দেখানোর নির্দেশ দেয়।

NO TRANSLATE

NO TRANSLATE ট্যাগ ব্যবহার এর মাধ্যমে গুগলকে আপনার পেইজকে এর ভিজিটরদের জন্য ট্রান্সলেট করতে নিষেধ করা হয়েছে।

<meta name="robots" content="notranslate"/>

UNAVAILABLE AFTER

যদি আপনি কোনো একটি পেইজকে নির্দিষ্ট কিছুদিন পরে সার্চ রেজাল্টে না দেখাতে চান তাহলে আপনি UNAVAILABLE AFTER ট্যাগ ব্যবহার করতে পারেন। নিচের দুইটি ফরমেটের যে কোনো একটি ব্যবহার করতে পারেন।

<meta name="robots" content="unavailable-after:2021-09-21"/>

<meta name="robots" content="unavailable-after:2021/09/21"/>

এই দুইটি ফরমেটের জন্য মাস, দিন এবং সাল উল্লেখ করার এই দুইটি উপায় সাপোর্ট করে।

  • বছর মাস দিন
  • মাস দিন বছর

শুধুমাত্র নিচের উপায়টি সাপোর্ট করে না।

  • দিন মাস বছর

এছাড়া তারিখের আগে স্পেস দিয়ে আপনি সময় সেট করতে পারেন। সেক্ষেত্রে ট্যাগটা এভাবে সেট করতে পারেন। পাশাপাশি আপনি টাইম জোন ও যুক্ত করে দিতে পারেন।

<meta name="robots" content="unavailable-after:2021-09-21 09:00:00 +5"/>

ALL

 <meta name="robots" content="all"/> 

ALL ট্যাগ ব্যাবহার এর মাধ্যমে আপনি গুগলকে কোনো নিষেধাজ্ঞা দিচ্ছেন না। গুগল চাইলে আপনার ওয়েবসাইটের সকল কন্টেন্ট, ইমেজকে ক্রল এবং ইনডেক্স করতে পারবে।

NONE

NONE ট্যাগ ব্যাবহার এর মাধ্যমে আপনি গুগলকে ইমেজ, কন্টেন্ট, স্নিপিট সবকিছু ইনডেক্সিং এর জন্য নিষেধাজ্ঞা দিচ্ছেন। অর্থাৎ এটি ব্যবহার করলে গুগল কোনো কিছুই ইনডেক্স করতে পারবে না।

 <meta name="robots" content="none"/> 

NO IMAGE INDEX

NO IMAGE INDEX ট্যাগ ব্যবহার করে পেজে থাকা ইমেজগুলোকে ইনডেক্স না করার নির্দেশনা দিতে পারেন।

 <meta name="robots" content="noimageindex"/> 

Conclusion

এই ছিল ১২ রকমের সহজ এবং সহজে ব্যাবহারযোগ্য রোবটস মেটা ট্যাগ। এগুলো আপনাকে আপনার ওয়েবসাইটের ইনডেক্সিং নিয়ন্ত্রণে সাহায্য করবে। পাশাপাশি স্নিপিটের আকার নিয়ন্ত্রনে সাহায্য করবে। তবে একটি জিনিস মাথায় রাখবেন যে, এগুলো প্রয়োজনে ব্যবহার করবেন। এমন পেইজে ব্যবহার করবেন যেখানে থাকলে আপনার উপকার হবে। না হলে ওয়েবসাইটের ট্রাফিক কমে যেতে পারে যা ক্ষতির কারণ হতে পারে। ধন্যবাদ। আমাদের সাথে যুক্ত থাকুন।

Monjirul

I am passionate about content publishing in Blogger and WordPress. I am working on many blogs. But Travel Nature Exhibition is my favorite one. The website address is travelnature.info

Leave a Reply